November 29, 2016

টোকেন (Token)

টোকেন (Token): সি প্রোগ্রামিং ভাষার সবচেয়ে ক্ষুদ্রতর একককে টোকেন (Token) বলে সি প্রোগ্রামিং ভাষায় তিন ধরনের টোকেন (Token) আছে সকল প্রোগ্রামে এই টোকেনগুলো ব্যবহার হয়

নিচের চিত্রটি লক্ষ করঃ
কন্সট্যান্ট (Constants): যাদের মান সবসময়ের জন্য স্থীর তাদেরকে কন্সট্যান্ট (Constants)বা ধ্রুবক বলে এটা ম্যাথমেটিকেল ক্যালকুলেশন pi এর মত যার মান ২২/Constant বা ধ্রুবক।
কন্সট্যান্ট (Constants) দুইভাগে বিভক্ত।
১। Primary Constant
২। Secondary Constant
এই কন্সট্যান্টস (Constants) আবার কয়েকভাগে বিভক্ত।
নিচের চিত্রটি লক্ষ করঃ
চিত্রে, Primary Constants মূলত Integers, Real এবং Characters Constants এ বিভক্ত এবং এই বিভক্ত প্রতিটি Constants এর জন্য আলাদা আলাদা Rules রয়েছে।
Integer Constants: Integer Constants বলতে Integer Quantity (অবিভাজ্য সংখ্যা যেমনঃ ১,,...) বুঝায়Integer Constant তিন ধরণের নাম্বার পদ্ধতিতে লেখা হয়।
১। Decimal (এদের ভিত্তি 10 সংখ্যা 0 থেকে 9 পর্যন্ত)
২। Octal (এদের ভিত্তি হচ্ছে 8সংখ্যা 0 থেকে 7 পর্যন্ত)
৩। Hexadecimal (এদের ভিত্তি হচ্ছে 16সংখ্যা 0-9 এবং A,B,C,D,E,F অথবা a,b,c,d,e,f পর্যন্ত অর্থাৎ 0, 1, 2, 3, 4, 5 ,6, 7, 8, 9, a, b, c, d, e, f অথবা 0 , 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, A, B, C, D, E, F পর্যন্ত)
কম্পিউটার উপরের তিন পদ্ধতির এক পদ্ধতিও পড়তে পারেনা তাই কম্পিউটার Binary নামক অন্য এক সংখ্যা পদ্ধতিতে কনভার্ট করে নেয়। Binary সংখ্যা পদ্ধতির ভিত্তি হচ্ছে 2সংখ্যা 0 এবং 1
Integers Constants এর Rules:
১। একটি Integer Constant অন্তত একটি ডিজিটের হতে হয়।
২।এটি Decimal point নাম্বার হতে পারবে না
৩।এটি পজেটিভ অথবা নেগেটিভ হতে পারবে।
৪।কোন নাম্বারের পূর্বে Sign না থাকলে সেই নাম্বার পজেটিভ।
৫।স্পেস এবং কমা গ্রহনযোগ্য নয়।
৬।এটি -32768 থেকে +32768 এর মধ্যে যেকোন ভ্যালু হতে পারবে।
উদাহরণঃ 420, +620, -8000, +31176
Real Constants: Real Constant কে floating point Constant ও বলে। দশমিকযুক্ত যেকোন সংখ্যাই হচ্ছে floating point constant
যেমনঃ 1.4, 4.5567
Real Constant এর Rules:
১। একটি Real Constant, অন্তত একটি ডিজিটের হতে হয়।
২।এটি Decimal point নাম্বার হতে পারবে।
৩।এটি পজেটিভ অথবা নেগেটিভ হতে পারবে।
৪।কোন নাম্বারের পূর্বে Sign না থাকলে সেই নাম্বার পজেটিভ।
৫।স্পেস এবং কমা গ্রহনযোগ্য নয়।
উদাহরণঃ 45.36, -89.355 ইত্যাদি।
Character Constants: Character Constants নাম, স্থান ইত্যাদি বুঝানোর জন্য ব্যবহার করা হয়। এটি Single Character Constant অথবা String Character Constant হতে পারে।
Single Character Constant: Single Character Constant একটি বর্ণকে বুঝায় যা apostrophes(‘ ’) দ্বারা আবদ্ধ থাকে। যেমনঃ ‘A’,’a’,’d’
String Character Constant: একের অধিক characters নিয়ে গঠিত শব্দকে String বলে। String Character Constants, ডাবল apostrophes(“ ”) দ্বারা আবদ্ধ থাকে। যেমনঃ “program”, “kaka”, “jolil”
কখনো কখনো আমাদেরকে প্রোগ্রামে নতুন লাইন, ট্যাব, কুয়েশ্চান মার্ক ইত্যাদি ব্যবহারের প্রয়োজন হয় তখন আমাদেরকে কিছু special characters ব্যবহার করতে হয়। যেমনঃ নতুন লাইনের জন্য \n ব্যবহৃত হয়। নিচের টেবলটি দেখুনঃ
ভেরিয়েবলঃ ভেরিয়েবল হচ্ছে কম্পিউটারের মেমোরি লোকেশেনের নাম, যা দিয়ে কম্পিউটারের মেমোরিতে কোন ডেটা রাখা হয়। এই মেমোরি লোকেশান চিহ্নিত করতে, ভেরিয়েবলের একটি ইউনিক নাম দেয়া হয়। যেমনঃ num; first_num; ইত্যাদি।
ভেরিয়েবল ডিক্লেরেশনঃ সি ল্যাংগুয়েজে ভেরিয়েবল ব্যবহার করার জন্য প্রথমে সেটা ডিক্লেয়ার করে নিতে হয় ডিক্লেয়ার করা মানে হচ্ছে ভেরিয়েবলের নাম এবং এটার টাইপ প্রথমে লিখতে হবে যেমন:
int num;
উপরে আমরা একটা পূর্ণ সংখ্যা বা ইন্টেজার ভেরিয়েবল ডিক্লেয়ার করে নিলাম যেটার নাম হচ্ছে num
ভেরিয়েবল Initialise: আমরা কোন একটা ভেরিয়েবলের মধ্যে যে কোন সময় একটা মান রাখতে পারি বা assign করতে পারি
Assign করার জন্য প্রথমে আমরা একটা ভেরিয়েবলের নাম লিখে তারপর = চিহ্ন দিয়ে পরে expression লিখতে হয়
নিচে ২টা উদাহরণ দেয়া হলঃ
number = 5;
number = 3+5-1;

এখানে কম্পিউটার সবসময় প্রথমে ডানপাশের expression এর মান বের করে নিয়ে তারপর = চিহ্নের বামপাশের ভেরিয়েবল এর মধ্যে রাখবে এইভাবে ভেরিয়েবল অ্যাসাইন/ইনিশিয়ালাইজ করা হয়।
ভেরিয়েবল নামকরণের ক্ষেত্রে কিছু নিয়ুম মেনে নামকরণ করতে হয়। নিচে নিয়মগুলো দেয়া হলঃ
১। ভেরিয়েবলের নাম যেকোন অ্যালফাবেট, ডিজিট এবং আন্ডারস্কোর ( _ ) এর কম্বিনেশনে হতে পারবে। কিছু কিছু কম্পাইলার 247 ক্যারেক্টার দৈর্ঘ বিশিষ্ট ভেরিয়েবলের নাম সমর্থন করে কিন্তু 31 ক্যারেক্টারের মধ্যে ভেরিয়েবলের নাম রাখাটা উত্তম।
২। ভেরিয়েবলের নামের প্রথম ক্যারেক্টার অবশ্যই অ্যালফাবেট অথবা আন্ডারস্কোর হতে হবে। প্রথম ক্যারেক্টার টা নাম্বার হতে পারবেনা।
৩। ভেরিয়েবল নামে blank অথবা কমা থাকতে পারবেনা।
৪। ভেরিয়েবল নামে আন্ডারস্কোর ছাড়া অন্য কোন স্পেশাল সিম্বল ব্যবহার করা যাবেনা।


যেমনঃ 

#include <stdio.h>
int main()
{
//variable declaration
int a;
int b;
int c;
//variable assign
a=5;
b=6;
c=a+b;
}




Disqus Shortname

Comments system