টোকেন
(Token):
সি
প্রোগ্রামিং ভাষার সবচেয়ে
ক্ষুদ্রতর একককে টোকেন (Token)
বলে।
সি প্রোগ্রামিং ভাষায় তিন
ধরনের টোকেন (Token)
আছে।
সকল
প্রোগ্রামে এই টোকেনগুলো
ব্যবহার হয়।
নিচের
চিত্রটি লক্ষ করঃ
কন্সট্যান্ট
(Constants):
যাদের
মান সবসময়ের জন্য স্থীর তাদেরকে
কন্সট্যান্ট
(Constants)বা
ধ্রুবক বলে।
এটা ম্যাথমেটিকেল ক্যালকুলেশন
pi
এর
মত যার মান ২২/৭
Constant
বা
ধ্রুবক।
কন্সট্যান্ট
(Constants)
দুইভাগে
বিভক্ত।
১।
Primary
Constant
২।
Secondary
Constant
এই
কন্সট্যান্টস (Constants)
আবার
কয়েকভাগে বিভক্ত।
নিচের
চিত্রটি লক্ষ করঃ
চিত্রে,
Primary Constants মূলত
Integers,
Real এবং
Characters
Constants এ
বিভক্ত এবং এই বিভক্ত প্রতিটি
Constants
এর
জন্য আলাদা আলাদা Rules
রয়েছে।
Integer
Constants: Integer Constants
বলতে
Integer
Quantity (অবিভাজ্য
সংখ্যা যেমনঃ ১,২,৩...)
বুঝায়।
Integer
Constant তিন
ধরণের নাম্বার পদ্ধতিতে লেখা
হয়।
১।
Decimal
(এদের
ভিত্তি 10।
সংখ্যা 0
থেকে
9
পর্যন্ত)।
২।
Octal
(এদের
ভিত্তি হচ্ছে 8।
সংখ্যা 0
থেকে
7
পর্যন্ত)।
৩।
Hexadecimal
(এদের
ভিত্তি হচ্ছে 16।
সংখ্যা 0-9
এবং
A,B,C,D,E,F
অথবা
a,b,c,d,e,f
পর্যন্ত
অর্থাৎ 0,
1, 2, 3, 4, 5 ,6, 7, 8, 9, a, b, c, d, e, f অথবা
0
, 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, A, B, C, D, E, F পর্যন্ত)।
কম্পিউটার
উপরের তিন পদ্ধতির এক পদ্ধতিও
পড়তে পারেনা তাই কম্পিউটার
Binary
নামক
অন্য এক সংখ্যা পদ্ধতিতে
কনভার্ট করে নেয়। Binary
সংখ্যা
পদ্ধতির ভিত্তি হচ্ছে 2।
সংখ্যা 0
এবং
1
।
Integers
Constants এর
Rules:
১।
একটি Integer
Constant অন্তত
একটি ডিজিটের হতে হয়।
২।এটি
Decimal
point নাম্বার
হতে পারবে না।
৩।এটি
পজেটিভ অথবা নেগেটিভ হতে
পারবে।
৪।কোন
নাম্বারের পূর্বে Sign
না
থাকলে সেই নাম্বার পজেটিভ।
৫।স্পেস
এবং কমা গ্রহনযোগ্য নয়।
৬।এটি
-32768
থেকে
+32768
এর
মধ্যে যেকোন ভ্যালু হতে পারবে।
উদাহরণঃ
420,
+620, -8000, +31176
Real
Constants: Real Constant কে
floating
point Constant ও
বলে। দশমিকযুক্ত যেকোন সংখ্যাই
হচ্ছে floating
point constant ।
যেমনঃ
1.4,
4.5567
Real
Constant এর
Rules:
১।
একটি Real
Constant, অন্তত
একটি ডিজিটের হতে হয়।
২।এটি
Decimal
point নাম্বার
হতে পারবে।
৩।এটি
পজেটিভ অথবা নেগেটিভ হতে
পারবে।
৪।কোন
নাম্বারের পূর্বে Sign
না
থাকলে সেই নাম্বার পজেটিভ।
৫।স্পেস
এবং কমা গ্রহনযোগ্য নয়।
উদাহরণঃ
45.36,
-89.355 ইত্যাদি।
Character
Constants: Character
Constants নাম,
স্থান
ইত্যাদি বুঝানোর জন্য ব্যবহার
করা হয়। এটি Single
Character Constant অথবা
String
Character Constant হতে
পারে।
Single
Character Constant: Single
Character Constant একটি
বর্ণকে বুঝায় যা apostrophes(‘
’) দ্বারা
আবদ্ধ থাকে। যেমনঃ ‘A’,’a’,’d’
String
Character Constant: একের
অধিক characters
নিয়ে
গঠিত শব্দকে String
বলে।
String
Character Constants, ডাবল
apostrophes(“
”) দ্বারা
আবদ্ধ থাকে। যেমনঃ “program”,
“kaka”, “jolil”
কখনো
কখনো আমাদেরকে প্রোগ্রামে
নতুন লাইন,
ট্যাব,
কুয়েশ্চান
মার্ক ইত্যাদি ব্যবহারের
প্রয়োজন হয় তখন আমাদেরকে কিছু
special
characters ব্যবহার
করতে হয়। যেমনঃ নতুন লাইনের
জন্য \n
ব্যবহৃত
হয়। নিচের টেবলটি দেখুনঃ
ভেরিয়েবলঃ
ভেরিয়েবল হচ্ছে কম্পিউটারের
মেমোরি লোকেশেনের নাম,
যা
দিয়ে কম্পিউটারের মেমোরিতে
কোন ডেটা রাখা হয়। এই মেমোরি
লোকেশান চিহ্নিত করতে,
ভেরিয়েবলের
একটি ইউনিক নাম দেয়া হয়। যেমনঃ
num;
first_num; ইত্যাদি।
ভেরিয়েবল
ডিক্লেরেশনঃ
সি
ল্যাংগুয়েজে
ভেরিয়েবল
ব্যবহার
করার
জন্য
প্রথমে
সেটা
ডিক্লেয়ার
করে
নিতে
হয়।
ডিক্লেয়ার
করা মানে
হচ্ছে
ভেরিয়েবলের
নাম
এবং
এটার
টাইপ
প্রথমে
লিখতে
হবে।
যেমন:
int
num;
উপরে
আমরা একটা
পূর্ণ
সংখ্যা
বা
ইন্টেজার
ভেরিয়েবল
ডিক্লেয়ার
করে
নিলাম
যেটার
নাম
হচ্ছে
num।
ভেরিয়েবল
Initialise:
আমরা
কোন
একটা
ভেরিয়েবলের
মধ্যে
যে
কোন
সময়
একটা
মান
রাখতে
পারি
বা
assign
করতে
পারি।
Assign
করার
জন্য
প্রথমে
আমরা
একটা
ভেরিয়েবলের
নাম
লিখে
তারপর
=
চিহ্ন
দিয়ে
পরে
expression
লিখতে
হয়।
নিচে
২টা
উদাহরণ
দেয়া
হলঃ
number
= 5;
number
= 3+5-1;
এখানে
কম্পিউটার
সবসময়
প্রথমে
ডানপাশের
expression
এর
মান
বের
করে
নিয়ে
তারপর
=
চিহ্নের
বামপাশের
ভেরিয়েবল
এর
মধ্যে
রাখবে।
এইভাবে
ভেরিয়েবল অ্যাসাইন/ইনিশিয়ালাইজ
করা হয়।
ভেরিয়েবল
নামকরণের ক্ষেত্রে কিছু নিয়ুম
মেনে নামকরণ করতে হয়। নিচে
নিয়মগুলো দেয়া হলঃ
১।
ভেরিয়েবলের নাম যেকোন অ্যালফাবেট,
ডিজিট
এবং আন্ডারস্কোর (
_ ) এর
কম্বিনেশনে হতে পারবে। কিছু
কিছু কম্পাইলার 247
ক্যারেক্টার
দৈর্ঘ বিশিষ্ট ভেরিয়েবলের
নাম সমর্থন করে কিন্তু 31
ক্যারেক্টারের
মধ্যে ভেরিয়েবলের নাম রাখাটা
উত্তম।
২।
ভেরিয়েবলের নামের প্রথম
ক্যারেক্টার অবশ্যই অ্যালফাবেট
অথবা আন্ডারস্কোর হতে হবে।
প্রথম ক্যারেক্টার টা নাম্বার
হতে পারবেনা।
৩।
ভেরিয়েবল নামে blank
অথবা
কমা থাকতে পারবেনা।
৪।
ভেরিয়েবল নামে আন্ডারস্কোর
ছাড়া অন্য কোন স্পেশাল সিম্বল
ব্যবহার করা যাবেনা।
যেমনঃ
#include
<stdio.h>
int
main()
{
//variable
declaration
int
a;
int
b;
int
c;
//variable
assign
a=5;
b=6;
c=a+b;
}