November 29, 2016

ডেটা টাইপ (Data Type)


ডেটা টাইপ (Data Type): ভেরিয়েবল হচ্ছে একটি নাম, যা দিয়ে কম্পিউটারের মেমরিতে কোন ডেটা রাখা হয়। ভেরিয়েবলের মধ্যে আমরা কি ধরনের ডেটা রাখব তাই হচ্ছে ডেটা টাইপ।
মনে কর, কোন একটা প্রোগ্রামে আমাদেরকে পূর্ণসংখ্যা ব্যবহার করতে হবে তখন আমাদেরকে অবশ্যই এমন একটা ডেটাটাইপ দিয়ে কাজ করতে যেটা পূর্ণসংখ্যা ব্যবহার করার জন্য তৈরি করা হয়েছে।
সি ল্যাঙ্গুয়েজে অনেক ডেটা টাইপ আছে তার মধ্যে ANSI কর্তৃক নির্ধারিত ডেটা টাইপকে Built in ডেটা টাইপ বলেবিল্ট ইন ডেটাটাইপ সাধারণত চার প্রকারঃ
১। ইন্টিজার ডেটা টাইপ (Integer Data Type) 
২। ফ্লোট ডেটা টাইপ (Float Data Type) 
৩। ডাবল ডেটা টাইপ (Double Data Type) 
৪। ক্যারেক্টার ডেটা টাইপ (Character Data Type) 

ইন্টিজার ডেটা টাইপ (Integer Data Type): পূর্ণসংখ্যা ( 5, -33, 76,-99 ) জাতীয় কোন ডেটা ডিক্লেয়ার করার ক্ষেত্রে  ইন্টিজার ডেটা টাইপ ব্যবহার করা হয়।  ইন্টিজার ডেটা টাইপ কম্পিউটারের মেমোরিতে 2 Byte জায়গা নেয় কোন ডেটাকে ইন্টিজার ডেটা টাইপ হিসেবে  ডিক্লেয়ার করার জন্য int কীওয়ার্ড ব্যবহৃত হয়। যেমনঃ int number; int egg; int x: ইত্যাদি।
ডাবল ডেটা টাইপ (Double Data Type) : অধিক প্রিসিশন যুক্ত দশমিক বিশিষ্ট ( 3.141614161416, 2.91919293 ইত্যাদি ) সংখ্যা ডিক্লেয়ার করার ক্ষেত্রে  Double ডেটা টাইপ ব্যবহার করা হয়। ডাবল ডেটা টাইপ কম্পিউটারের মেমোরিতে 8 Byte জায়গা নেয়কোন ডেটাকে ডাবল ডেটা টাইপ হিসেবে  ডিক্লেয়ার করার জন্য double কীওয়ার্ড ব্যবহৃত হয়। যেমনঃ double x; double y; ইত্যাদি।
ফ্লোটিং ডেটা টাইপ (Floating Data Type) : দশমিক বিশিষ্ট সংখ্যা ( 10.01, -12.13, 3.14 ইত্যাদি ) জাতীয় কোন ডেটা ডিক্লেয়ার করার ক্ষেত্রে ফ্লোটিং ডেটা টাইপ ব্যবহার করা হয়। ফ্লোটিং ডেটা টাইপ কম্পিউটারের মেমোরিতে 4 Byte জায়গা নেয়কোন ডেটাকে ফ্লোটিং ডেটা টাইপ হিসেবে  ডিক্লেয়ার করার জন্য float কীওয়ার্ড ব্যবহৃত হয়। যেমনঃ float pi; float area; ইত্যাদি।
ক্যারেক্টার ডেটা টাইপ (Character Data Type) : সাধারণত ক্যারেক্টার ( বর্ণ ) বা স্ট্রিং জাতীয় কোন ডাটা ডিক্লেয়ার করার ক্ষেত্রে ক্যারেক্টার ডেটা টাইপ ব্যবহার করা হয়। ক্যারেক্টার ডেটা টাইপ মেমোরিতে 1 Byte জায়গা নেয়। কোন ক্যারেক্টার ডেটা টাইপ Declare করার জন্য char কীওয়ার্ড ব্যবহৃত হয়।  যেমন- char name; char color; ইত্যাদি।

ডিরাইভড ডেটা টাইপ (Derived Data Type) : বেসিক ডেটা টাইপ ব্যবহার করে যে সকল ডেটা টাইপ তৈরী করা তাদেরকে ডিরাইভড ডেটা টাইপ ( Derived Data Type ) বলে। Derived Data Type সমূহ হচ্ছেঃ
- অ্যারে ( Array )
- ফাংশন ( Function )
- পয়েন্টার (Pointer)
- রেফারেন্স ( Reference ) ইত্যাদি।
কাস্টম ডেটা টাইপ (Custom Data Type) : C প্রোগ্রামে ব্যবহারকারী নিজস্ব ইচ্ছা অনুযায়ী যে সকল ডেটা টাইপ তৈরী করতে পারে তাদেরকে Custom Data Type বা  User Defined Data Type বলা হয়।
Custom Data Type চার প্রকার। যথাঃ
- স্ট্রাকচার ( Structure )
- ইউনিয়ন ( Union )
- ইনিউমিরেশন ( Enumeration )
- ক্লাস ( Class ) ইত্যাদি।



Disqus Shortname

Comments system