November 29, 2016

Hello world


আমরা এখন স্ক্রিনে Hello world প্রিন্ট করব। তার আগে সি ল্যাঙ্গুয়েজের একটি প্রোগ্রাম গঠন সম্পর্কে জেনে নেই।
সি প্রোগ্রামে সাধারণত নিচের পার্টগুলো থাকেঃ-
  1. Preprocessor Commands
  2. Function
  3. Variable
  4. Statement & Expression
  5. Comments
এইগুলো সম্পর্কে পরে বিস্তারিত আলোচনা করা হবে। এখন কোডব্লকস ওপেন করে নিচের প্রোগ্রামটি লিখ।
#include <stdio.h>
int main()
{
    /* print hello world */
    printf("Hello World!");
    return 0;
}

উপরের প্রোগ্রামটি কোডব্লকস এ লিখে Build মেনুতে গিয়ে Build and run এ ক্লিক কর অথবা f9 প্রেস কর। যদি প্রোগ্রামটি সঠিকভাবে লিখে থাক তাহলে কম্পাইলার স্ক্রিনে Hello World! প্রিন্ট করে দেখাবে।

এখন আমরা উপরের প্রোগ্রামটির বিভিন্ন পার্টগুলো নিয়ে আলোচনা করিঃ
১। প্রোগ্রামের প্রথম লাইন, #include <stdio.h> হল একটি Preprocessor Command যা কম্পাইলারকে প্রোগ্রাম কম্পাইল করার পুর্বে stdio.h ফাইলকে include করতে বলে। এই ফাইলকে হেডার (Header) ফাইল বলে। stdio.h হেডার ফাইল ছাড়াও আরো অনেক হেডার ফাইল আছে।
২। তারপরের লাইন int main() হচ্ছে মেইন ফাংশন। এখান থেকেই প্রোগ্রাম এক্সিকিউট শুরু হয়। মেইন ফাংশন দ্বিতীয় বন্ধনী দিয়ে শুরু হয় এবং দ্বিতীয় বন্ধনীর মাধ্যমেই শেষ হয়। একটি প্রোগ্রামে মেইন ফাংশন শুধু একটাই থাকে।
৩। তারপরের লাইন হচ্ছে কমেন্ট। সি প্রোগ্রামের কমেন্ট /*’ দিয়ে শুরু এবং */’ দিয়ে শেষ করতে হয়। কমেন্ট এর মাধ্যমে প্রোগ্রাম সম্পর্কে কিছু লেখা হয়। কম্পাইলার এই লাইনকে ignore করবে।
৪। তারপর printf() হচ্ছে এমন একটি ফাংশন যার কাজ হচ্ছে স্ক্রিনে প্রিন্ট করা। ডাবল কোটেশানের ভিতরে যাই থাকবে কম্পাইলার তা প্রিন্ট করবে। এই ফাংশনটি stdio.h হেডার ফাইলে যুক্ত করা আছে। এছাড়াও আরো অনেক ইনপুট আউটপুট ফাংশন stdio.h হেডার ফাইলে আছে।
৫। শেষ লাইনে return 0; হচ্ছে, প্রোগ্রামের মেইন ফাংশন সঠিকভাবে কম্পাইল হলে 0 রিটার্ন করবে।


Disqus Shortname

Comments system